Thursday, July 26, 2018

মলয় রায়চৌধুরী কেন একজন "হাংরি কিংবদন্তী" : মর্তুজা হাসান সৈকত


 লিখেছেন মর্তুজা হাসান সৈকত on আগস্ট ২৮, ২০১৩ at ৮:৩৪ অপরাহ্ন
মর্তুজা হাসান সৈকত
 
সাহিত্যে মতপার্থক্য থাকবেই, এটাই স্বাভাবিক কিন্তু তাঁর প্রকাশটাওতো হওয়া চাই মার্জিত ভাষায় । নাকি নগ্ন আক্রমনে এভাবে লিখাও শোভনীয় ‘মুর্তজা আপনি শব্দ তৈরি করতে পারেন না । কবিতা লেখার জন্য আপনি শব্দ তৈরি করবেন আর আমরা তা গ্রহন করবো এটা ভাবা ঠিক না ।‘ ? ভালো, খুবই ভালো কথা। আমি এমন কেউ হয়ে যাইনি শব্দ তৈরি করবো, কবিতার পথে হাঁটছি কম বেশী বছর আটেক মাত্র । তবে হ্যাঁ কবিতা লিখতে যেয়ে অবশ্য ছন্দের প্রয়োজনে শব্দ তৈরি হয়, চর্যাপদ থেকে শুরু করলেও অন্তত কবিতার ইতিহাস তাই বলছে। কিন্তু তাঁর আগেও বোধকরি জানা উচিত টেকনিকের ইতিহাস কী বলে । সবিনয়ে জানাচ্ছি আমিই প্রথম নয় নারীশ্বরী শব্দটি বাংলা সাহিত্যে প্রথম ব্যাবহার করেন সম্ভবত আহমেদ ছফা । আবদুল মান্নান সৈয়দ, সৈয়দ আল ফারুক এমনকী সমকালীন উম্মে মুসলিমাও তাঁর কবিতায় নারীশ্বরী শব্দটি ব্যাবহার করেছেন । 

কবিতার সচেতন পাঠকমাত্রই কবিতার যে কোন ফর্মকে অস্বীকার করতে পারেন না, পারিনা তেমনি আমিও। তবে আমি এও স্বীকার করি সোনেলায় ‘নারীর নিভৃত নীড়ে’ প্রকাশ হয়ে কেবল ব্লগটির শ্রীবৃদ্ধি করতেই ব্যার্থ হয়নি উপরোক্ত কারো কারো অস্বস্তির কারণও হয়েছে । এজন্য আমি আন্তরিকভাবে দুঃখিত । তবে আমি কোনভাবেই স্বীকার করতে পারিনা কবিতাটি সভ্যতা বহির্ভূত কিংবা সোনেলা যৌনতা প্রকাশের ব্লগ । একটু খেয়াল রাখলেই আমরা দেখতে পাই সমকালীন বাংলা সাহিত্যেই হুমায়ুন আজাদ, শামসুর রাহমান, হাসান হাফিজ, নির্মলেন্দু গুণ, তসলিমা নাসরিন এমন অজস্র কবিতার উদাহরন সৃষ্টি করেছেন। তাই বলে কী তাঁরা সভ্যতার বিপক্ষে চলে গেছেন ? বরঞ্চ, তাঁর অনেক কবিতাই উঁচু দরের শিল্পকলা বলে পরিগণিত। 

 হাংরি জেনারেশনের কবি মলয় রায় চৌধুরীতো রীতিমত জীবন্ত কিংবদন্তী কেবল হাংরি কবিতা লিখে । সভ্যতা বহির্ভূত কবিতার কবি হিসেবে কই কেউতো তাঁকে আখ্যায়িত করেনি । নতুন প্রজন্মের অনেক কবিরই আদর্শ তিনি ।

No comments:

Post a Comment

হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে

  হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...