Wednesday, July 25, 2018

দেশভাগ : ঢাকায় হাংরি আন্দোলন কেন ঘটে নাই ।

সময় থেমে থাকে না। যারা বদলে দেয় সময়রে, সময় তাদেরই মনে রাখে। তখনকার সিনেমার রোল মডেল সত্যজিৎ জন্ম দিয়েছে এখনকার রোল মডেল ঋতুপর্ণ ঘোষকে । ওরা আরো পেয়ে গেছে গৌতম ঘোষ আর অপর্ণা সেনকে । উত্তরাধিকার ভীষণ বড় এক বিষয়। কোমলগান্ধার বানাল যে ঋত্বিক ঘটক, তারই কন্যাসম সুমিতা দেবী, আর সুমিতা দেবীর ছেলে আজকের পরমব্রত। উপেন্দ্রকিশোরের ছেলে সুকুমার রায় আর তার ছেলে সত্যজিৎ। এক প্রজন্ম আলো হাতে নিয়ে পথ দেখায় নতুন প্রজন্মরে। সমৃদ্ধ ইতিহাস জাতিরে দেয় এক অপরিসীম আত্মবিশ্বাস।

কিন্তু আমরা তা থেকে বঞ্চিত হয়ে পড়লাম। দেশ ধারণাটা, তা যতটা না ফিজিকাল তার থেকে বেশি এবস্ট্রাক্ট। ধর্মরেখা টেনে দিয়ে তারে ভাগ করে দিলেন। কিন্তু আমাদের বইগুলি, আমাদের সিনেমা, আমাদের গান ভাগ হয় কীভাবে? হয় না, হয় না বলতে থাকলাম। কিন্ত তারপরেও তো হয়ে গেল। উত্তম সুচিত্রা আমাদের নায়ক হল না ক্যান? আমরা তো পরের কবিদেরও পেলাম না। হাংরি জেনারেশন আমাদের ক্ষুধার্ত করে নাই। সমীর রায়চৌধুরী – মলয় রায় চৌধুরীরে, সুভাষ মুখোপাধ্যায়রে আমরা পেলাম না।

No comments:

Post a Comment

হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে

  হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...