Wednesday, July 25, 2018

হাংরি আন্দোলন নিয়ে জাহিদ সোহাগ ও কায়সার হকের কথাবার্তা

জাহিদ সোহাগ : আমি একটা কবিতার উদাহরণ দিতে পারি। মলয় রায়চৌধুরীর কবিতা– চরম নৈরাশ্যবাদের কবিতা। যেখানে বলা হচ্ছে যে, সবকিছু ব্যর্থ হচ্ছে, মানুষের সমস্ত সভ্যতার অর্জন ব্যর্থ হচ্ছে, সমাজতন্ত্র ব্যর্থ, ঈশ্বরও ব্যর্থ... শেষমেষ মানুষের সঙ্গে কিছুই থাকে না। এই ব্যর্থতাবোধ আমরা দুইভাবে চিন্তা করতে পারি। এক হচ্ছে যে, মানুষ সীমাহীন বা চূড়ান্ত অর্থহীনতাকে স্বীকার করে নিচ্ছে। আরেকটা ব্যাপার হলো বিশ্ব রাজনীতিতে একটা শ্রেণি আছে যারা পুরো বিশ্বে একটা আধিপত্য ধরে রাখতে চায় এবং লুণ্ঠন করে যাচ্ছে। যার ফলে সমাজে বৈষম্য, বিচ্ছিন্নতাবোধ তৈরি হচ্ছে। কিন্তু সেই জায়গা থেকে আমাদের দেশের লেখকরা বা কবিরা আধুনিক কবিতায় কিছু বলতেও চান না। কিন্তু আমরা একটা চিরায়ত নিঃসঙ্গতাবোধ, বিচ্ছিন্নতাবোধ এসবের কথাই ভাবি। এইখানে কি আমরা বলতে পারি যে, বিশ্ব-রাজনীতির ফলাফলও এই আধুনিকতার জন্ম দিচ্ছে, একটা হতাশাবোধের জন্ম দিচ্ছে?

কায়সার হক : রাজনীতি কখনোই আধুনিকতাবাদ থেকে আলাদা ছিলো না। আধুনিকতাবাদ থেকে তো রাজনীতিকে আালাদা করে ভাবা যাচ্ছে না। সেই প্রথম বিশ্বযুদ্ধ তো সেই সাম্রাজ্যবাদী ধারণার সঙ্গে জড়িত। দ্বিতীয়টাও তো তাই না? তারপর কোল্ড ওয়ারটাও তো সেই দুইটা মতাদর্শের সংঘর্ষ। এই ভিয়েতনাম ওয়ার, গাল্ফ ওয়ার, বসনিয়ান ওয়ার সবই তো রাজনীতির সঙ্গে জড়িত। ল্যাটিন আমেরিকার যে গণহত্যার কথা মার্কেজের লেখাতে বলা হয়েছে– ইউনাইটেড ফুড কোম্পানি, কলা কোম্পানি এসে একটা গোটা গোষ্ঠী ধ্বংস করে চলে গেল। চিলিতে সবচেয়ে বিখ্যাত যেইটা... এখনো চলছে। প্রথমে ঘটনা ঘটায়। তারপরে ক্ষমা চায়...এগুলো চলছেই।

No comments:

Post a Comment

হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে

  হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...