Monday, August 6, 2018

শুভ্রজিৎ বড়ুয়া : হাংরি মুভমেন্টের দলিল সংরক্ষণ করা দরকার

হাংরি জেনারেশন বা মুভমেন্টের পক্ষে যারা আছেন, তাদের অনেকেই কবি, গল্পাকার, প্রাবন্ধিক, চিত্রশিল্পী, নাট্যাকার, পাঠক ও সাংগঠনিক। আমরা আমাদের সামাজিক কু-প্রথার, জগা-খিচুড়ি শিক্ষাদান প্রেক্ষাপট, সাহিত্যিকদের প্রাতিষ্ঠানিক করণ ও নানা কারণের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য বাংলা সাহিত্যে হাংরি আন্দোলনের প্রয়োজন অনুভব করি। ১৯৬১ সালে শুরু হওয়া একটি আন্দোলনে ছয়জন কবি'কে হাজত বাসের নির্দেশ কার্যকর মধ্য দিয়ে '৬৪ সালে রাষ্ট্রীয় উদ্যেগে বন্ধ করার ইতিহাস জেনেই ২০১৫ সালের নভেম্বরে হাংরি বুলেটিনের "আত্মপ্রকাশ সংখ্যা-১" প্রকাশ করি। বাংলাদেশের নানা জেলা থেকে এবং ভারতের কলকাতা ও মুম্বাই থেকে আমরা লেখা প্রকাশ করি। তারল্য সংকটের কারণেই আমরা দ্বিতীয় সংখ্যা প্রকাশের কাজ হাতে নিতে পারি নি। তবে ছড়িয়ে থাকা বাংলা ভাষার সেই সব লোকের সাথে সম্পর্ক স্থাপন করেছি যারা হাংরি আন্দোলনের পক্ষে, অনেক কবি বা লেখক-লেখিকাকে হাংরি আন্দোলনের প্রয়োজন বোঝানোর চেষ্টা করি এবং (www.hungrybulletin.com) ডোমেইন ক্রয় করি যেটির কাজ এখনো চলছে। এই ওয়েব-সাইটে হাংরি আর্কাইভ রাখা হবে যেখানে '৬১ হাংরি মুভমেন্টের লেখা ও কবি বা লেখকদের বায়োগ্রাফি থাকবে, "আত্মপ্রকাশ সংখ্যা"র প্রকাশিত লেখা থাকবে, ব্লগিং করার সুযোগ থাকবে এবং বাকি যা থাকবে তা ওয়েব-সাইটটির সম্পূর্ণ কাজ শেষ হলে পরিদর্শন করে জানতে পারবেন।
মূল কথাতে আসি, একুশ শতকে হাংরি আন্দোলন কতটুকু প্রয়োজন এমন প্রশ্ন অনেকের। এ প্রশ্নের উত্তর আমরা পুনরায় আগামি সংখ্যায় আপনাদের জানাবো। যদিও প্রথম সংখ্যায় কবি 'ভৌমিক অটল' তার রচিত নিবন্ধে বিষয়টি সাবলীল ভাষায় উপস্থাপন করেছে। তবে মূলবক্তব্যে- আমরা একটা জং ধরা কাঠামোকে ভেঙে নতুন একটা কাঠামো গড়তে চাই। এবং এ ভাঙা-গড়ার কথা বলবো গদ্যে এবং পদ্যে। ইতোমধ্যে অনেকের আশ্বাস পেয়েছি এবং আমরা উৎসাহিতও হয়েছি। এ উৎসাহ আমাদের ভেতরে একটা দায়ের জন্মও দিয়েছে। আমরা সে কথাটিও মাথায় রাখবো, এবং আমাদের নিজস্ব পরিকল্পনায় আগাবো।
আমি একটি বৈঠকের আহবান জানাচ্ছি। আশা করছি আগ্রহীরা নিজে থেকে আসার চেষ্টা করবেন। আগ্রহীদের পদ্যাকার কিংবা গদ্যাকার হতে হবে, এমন কোন নিয়ম কিংবা অনুশাসন নেই। ২৯ এপ্রিল ২০১৬ সালে রোজ শুক্রবার দুপুর চারটায় (৪) স্থান নিশ্চিত হয়ে চলে আসবেন। নিরাপত্তাজনিত প্রাসঙ্গিক কারণে আমরা খোলামেলাভাবে স্থানের কথা বললাম না। আত্মপ্রকাশ সংখ্যা- ২ এর প্রকাশনা নিয়ে চট্টগ্রাম বন্ধুদের সাথে কথা বলবো। ঢাকা ও অন্যান্য জেলায় যাবো, কথাও বলবো; আর দেশের বাইরে গিয়ে কথা বলা যেহেতু সম্ভব নয় বলে, আপনাদের সাথে অনলাইনে যোগাযোগ করবো। আগ্রহী দেশি ও বিদেশি বন্ধু যোগাযোগ করার আহবান জানাচ্ছি।
Comments
Sanzida Naznin
Sanzida Naznin What is hungry movement??
Manage

· Reply · 2y
ভৌমিক অটল
ভৌমিক অটল সাহিত্যে প্রাতিষ্ঠানিকতারর বিরুদ্ধে আন্দোলন।যে আন্দোলন গৎবাঁধা গণ্ডি ছাড়িয়ে সাহিত্যকে গন মানুষ এর হাতিয়ার হিসেবে জাহির করে। :)
Manage

· Reply · 2y
Sanzida Naznin
Sanzida Naznin Thank you... :)
Manage

· Reply · 2y
Sumaia Sultana Rupa
Sumaia Sultana Rupa ভালো উদ্যোগ। সঙ্গে থাকবো আশা রাখছি।
Manage

· Reply · 2y
Suvrajit Barua
Suvrajit Barua তাহলে আলোচনায় উপস্থিত হবার চেষ্টা করবেন বলে আশা রাখি।
Manage

· Reply · 2y
Suvrajit Barua
Suvrajit Barua ধন্যবাদ
Manage

· Reply · 2y
Soumen Datta
Soumen Datta সাথে আছি কবি
Manage

· Reply · 2y
Suvrajit Barua
Suvrajit Barua ধন্যবাদ
Manage

· Reply · 2y
Aleem Haider
Aleem Haider next month a ami akta amount contribute korte chai web develop er jonno
Manage

· Reply · 2y
Suvrajit Barua
Suvrajit Barua ধন্যবাদ কবি
Manage

· Reply · 2y
Bijleeraj Patra

· Reply · 2y
Rover Aditta Kabbo
Rover Aditta Kabbo ভাল উদ্দ্যাগ
Manage

· Reply · 2y

No comments:

Post a Comment

হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে

  হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...