Tuesday, October 30, 2018

মলয় রায়চৌধুরীর প্রশ্ন : অজিত রায়ের উত্তর

আজ সক্কাল-সক্কাল মলয়দা,  মলয় রায়চৌধুরী, বেমক্কা ধুড়কিঞ্জাস প্রশ্ন হেনে আমার বারমুডার নাড়া ঢিলে করে দিয়েছেন ---- "অজিত রায়, একটা কথা জানবার ছিল । নারীর যৌনতা নিয়ে লেখার সময়ে তুমি কি তার প্রেমে পড়ো ? এমন হয়েছে কি, যে লিঙ্গ দাঁড়িয়ে গেছে?"

প্রশ্নটা আমার কাছে মোটেই অস্বস্তিকর নয়, তা তুমি তো বোঝোই, বোধায়ও বোঝে। স্রেফ গোদে না বোঝে, কী আর করা। বেশ সরাসরি কামিং টু দ্য বিষয়। তুমি ভদ্দরলোকদের মতো 'লিঙ্গ' লিখেছো কেন? 'বাণ্ড' বললে কিচাইন হবার চান্স বলে আমি সরাসরি নিজের ভাষায় নামি। 'বাঁড়া' সহজবোধ্য, স্বয়ংসিদ্ধ ও সর্বত্রগামী শব্দ। আধুনিক বিশ্বকোষ প্রণেতা বাঁড়ার নামকরণ করেছেন 'আনন্দদণ্ড'। নামটা খাসা। তবে, অনেকে বলবেন 'মদনদণ্ড'। কিংবা 'কানাই বাঁশি'। কলকাতার রকফেলার আর হাফ-লিটারেট গবেষকরাও এই যন্তরটিকে নিয়ে কম মেহনত করেননি। 'কলা' 'ডাণ্ডা' 'রড' 'কেউটে' 'ঢোঁড়সাপ' 'পিস্তল' 'যন্তর' 'ল্যাওড়া' 'ল্যাও' 'লাঁড়' 'লন্ড' 'মেশিন গান' 'মটনরোল' 'ঘন্টা' 'ঢেন্ঢেন্পাদ' 'খোকা' 'খোকার বাপ' 'ধন' ' নঙ্কু' 'পাইপ' 'তবিল' 'পেনসিল' 'ফাউন্টেন পেন' 'মেন পয়েন্ট' ---- আরও কী কী সব নাম দিয়েছেন ওই প্রতাপী মহাপ্রাণীকে! বিহার-ঝাড়খণ্ড-ইউপিতে 'ল্ওড়া' আর 'লন্ড' সুপার কোয়ালিটির স্ল্যাং, যা পূর্ব ভারতের সর্বত্র একই কিংবা খানিক বিকৃত উচ্চারণে ব্যবহার হয়ে থাকে। বাঙালি জবানে সেটা হয়েছে মিনমিনে 'ল্যাওড়া' 'ল্যাউড়া' 'ল্যাও' আর 'লাঁড়'। কিন্তু বাংলার নিখাদ 'বাঁড়া' বিহারে বোঝে না, পাত্তাও পায় না। ওপার বাঙলায়ও সর্বত্র বোঝে কি? ডাউট আছে। খোদ বর্ধমান আর বীরভূমেই বাঁড়াকে বলে 'বানা'। কুমিল্লায় ধনকে বলে 'দন'। কুমিল্লা, ঢাকা আর খুলনায় 'চ্যাট' শব্দটাও চলে। ময়মনসিংহে যেটা হয়েছে 'চ্যাম'। সিলেটে 'চ্যাম'। বাকরগঞ্জে 'চ্যাড' 'ভোচা'। বাকরগঞ্জের মোক্ষম স্ল্যাং হলো 'মদন কল'। 'ভোঁচান' আর 'ভুন' বলে রাজশাহীতে। এছাড়া রয়েছে 'ভুন্দু' 'ভুচা'। 'বিচা' বলে ঢাকা, কুমিল্লায়। কুমিল্লায় ফের 'শোল'ও বলে। বলে, 'নসকা'। 'সাঁও' বলে ফরিদপুরে, ময়মনসিংহে। 'প্যাল' আর 'বগা' চলে ময়মনসিংহ, রাজশাহী আর সিলেটে। চাঁটগেঁয়েরা বলে 'ফোডা'। যশোরের 'পাউন্ড' এসেছে খুবসম্ভব 'পিণ্ড' থেকে। 'বাচ্চা' বলে পাবনায়। 'পক্কি' চলে খুলনা, ফরিদপুর আর ময়মনসিংহে। 'পক্কু' শিশুদের শিশ্ন, এ-বঙ্গে যেটা 'নোঙ্কু' ব 'চেনকু' কিংবা ঝুটমুট 'পক'। ময়মনসিংহে বাঁড়ার অপর নাম 'থুরি'। আরেকটা প্রতিশব্দ 'শুনা'। কুমিল্লায় চল আছে। চট্টগ্রাম আর নোয়াখালিতে বলে 'সনা'। আসলে, 'সোনা'। কেউ কেউ বলে সোনা, সোনামণি। মদনার বউটা ভোরবেলা আদর করে টুলস দিত, --- ও জামাই, ওঠো, জাগো। শ্বশুরবাড়ি যাবা না? শ্বশুরবাড়ি ছিল ওর ওইটে, আর জামাই ছিল মদনের এইটে। শ্বশুরবাড়ি ভোগে গ্যাচে, ফলে এ ব্যাটা হামানচোদা জামাই এখন ঢোঁড়সাপ হয়ে স্রেফ জাবর কেটেই খালাস। 'জাবর কাটা' বোজো তো? একষট্টি-বাষট্টি। মানে, খুচরো গোনা।। মানে, হাতলেত্তি। মানে হ্যান্ডেল করা। সকলেই নাকি করে। মদনাই বলছিল, 'মেয়েরা আঙুল করে, শুনিচি বেগুনও করে।' সত্তিমিত্তে জানিনি বাপু।
তো খালিপিলি এই ধন লইয়া পুরুষ কী করিবে? লিখিবেই বা কেন, আঁকিবেই বা কোন আহ্লাদে! ব্যাংক তাহার অচল যদি না তার বাঁড়ার উপযুক্ত একটি পার্স না থাকে। বলছি, যেহেতু, বলছি আমাদের চালুচরকি সমাজের দিকে একপাক ঘুরে তাকাও, হালিতেই চোখে পড়বে যৌনতা। এ সমাজে যৌনতা মানে কিন্তু নারীক্ষেত্র। পুরুষ গৌণ। বেচছে ছাতু, দেখাচ্ছে নারীর বক্ষপট। পটকা, টিভি, মোবাইল, ভটভটির কথা না-হয় ছেড়েই দাও, ----- অপথ্যপথটি বাদে সেখানে নারীদেহের সব পার্টসই হাজির।

বলে রাখি তোমায়, তুমি জানো, আমার সমস্ত উপন্যাসেই 'নারী' পুরুষের ইন্টেলেক্ট থেকে আঁকা। কিন্তু একজন বখাটে খানাখারাব হলে কি নারীদেহের মহার্ঘ পার্টসগুলোকে আমি অন্য চোখে দেখতাম? হয়ত, একদমই না। এ ব্যাপারে ভদ্দরলোক বলো, ছোটলোকই বলো, সব মিনসের এক রা। মাথার শিরোজ থেকে গোড়ের পদরজ, একটা হোলদামড়ি নারীর কী-ই না ভাল্লাগতো কালিদাসের! তবে আমার-মতো উনি কতখানি সাধুলোক ছিলেন, খটকা আছে। সাধুমণ্ডলে নারীর অষ্টোত্তর শতনাম। শঙ্খিনী, পদ্মিনী, চিত্রিণী, হস্তিনী ----- এসব তো মানুষের নিজস্ব এলেমে হয়নি, খোদ বিশ্বকর্তা নিজের হাতে গড়ে দিয়েছেন। ফের এদের মধ্যে শঙ্খিনী আর পদ্মিনী হলো 'আইটেম' বিশেষ। তেনার 'অন্তিমের মার'ও বলতে পারো। একা তুমি কেন, বাইবেলেও বলেছে, নারীই বিধাতার শেষ সৃষ্টি। 'হে শুভদর্শনা', অশোক ফরেস্টে সীতাকে দেখে রাবণ কেলিয়ে গিয়ে বলছেন, 'আমার মনে হয় রূপকর্তা বিশ্বনির্মাতা তোমায় রচনা করেই নিবৃত্ত হয়েছেন, তাই তোমার রূপের আর উপমা নেই।' অথবা, ঈভার প্রতি মিল্টন : 'ও ফেয়ারেস্ট অফ ক্রিয়েশন, লাস্ট অ্যান্ড বেস্ট / অফ অল গড'স ওয়র্কস'।


বাংলা সাহিত্যেও নারীর উপমা যে একেবারেই নেই, সেটা বললে বাওয়াল হবে। তবে আমি আমার কথাই বলব। আমি মৃণার বুকে কান পেতে শুনেছি সমুদ্রের কলকল। নারী সমুদ্র ছাড়া আর কী, বলো! হোক নোনা। কিন্তু নোনা থেকেই লোনা। লোনা থেকে লবণ। লবণ থেকে লাবণ্য। কত নুন খেয়েছো মৃণা! সব নুন কি তোমার দেহে? আর খেয়ো না। এতে সৌন্দর্য হারায়। অবিকগুলি খসে-খসে সহসা খোয়ায়।

সত্যি, এক বিশাল মহাযোনি পয়োধি এই নারী। আর পুরুষ কেসটা হলো, অই উষ্ণু মাংসল অলীক পাথার-কিনারে বাল্বের ছেঁড়া ফিলামেন্টের মতো অধীর কাঁপুনি সহ দাঁড়িয়ে থাকা পৌনে ছ'ফুট লম্বা একটা হাইটেন্ডেড ও ব্যবায়ী পুরুষাঙ্গ মাত্র। মাইরি একটা কথা কী জানো, খুব কৈশোর থেকে একজন পুরুষ তার যৌন-অহংকার নিয়ে তিল-তিল করে গড়ে ওঠে, স্রেফ, একজন নারীকে জয় করবে বলে। কিন্তু সে কি সেই কাঙ্খিত নারীকে পায়! পরিবর্তে যাকে পায়, তারও তল পায় না। কী যে চায় মৃণা, মহা ধাঁধা। একেক সময় মনে হয়, কী যেন খুঁজছে, অবিরত। ওফ, টস করেও বোঝা দায় এই মেয়ে জাতটাকে। একেক সময় খটকা জাগে,নারী এক হিংসাত্মক ও নাশকতামূলক শিল্প। নারী মৃত্যুর বিজ্ঞান। ডেথোলজি। আচ্ছা, এ নারী কে? এ দিনে এক, রাতে আরেক! এ নারীকে সত্যিই আমি চিনি না। পরিচিত দায়রার যথেচ্ছ-নারীর কাছে কোনোকালেই বিশেষ যাচনা ছিল না আমার। আমি এমন নারী খুঁজিনি যে শুধু ঘুমোতে আগ্রহী বা গামলা-ভরা খাদ্যে। নারীকে নারীর মুখ বা নারীর চোখ মাত্র আলাদা করে চাইনি, কেবলি। চেয়েছি টরসো মূর্ধা সৃক্ক নোলা কল্লা সিনা রাং নিতম্ব পয়োধর নাভি যোনি নবদ্বার সম্বলিত একটি পূর্ণাবয়ব নারী, যাকে স্পর্শ মাত্রের লহমা থেকে শব্দের স্রোত ধেয়ে আসবে বেবাক এবং প্রতিরোধহীন। স্ব-পরিচয়হীনা, জন্মহীনা, ইতিহাসহীনা, নিয়তিহীনা সেরকম কোনও নারী আজও আমার উপজ্ঞার বাইরে রয়ে গেছে। দ্য বেস্ট রিলেশান বিটুইন আ ম্যান অ্যান্ড আ উওম্যান ইজ দ্যাট অফ দ্য মার্ডারার অ্যান্ড দ্য মার্ডারড। দস্তয়ভস্কির কথাটাই কি তবে মোক্ষম? নারী পুরুষকে হালাল করবে, তার আগেই নারী বিষয়ে প্রতিষ্ঠিত-সব বাহারি শব্দঘোঁটের বিছেহার জোর করে লাথিয়ে ভেঙে ফেলা দরকার যদ্বারা উদ্ঘাটিত হবে নারীর মৌল স্বরূপ।

খামোখা টেনশন নিও না। এটা, এই পুরুষ-সিস্টেমে স্বাভাবিক ব্যাপার। সিস্টেমটা যেহেতু পুরুষের, নারী হাজার বোল্ড হয়েও পুরুষের মতো নিজের কয়টাস চিরোতে পারে না। মানুষের সেক্সউয়াল ইন্টারকোর্স, বা কয়টাস, একটা খাড়া শিশ্নের যোনিতে প্রবেশ মাত্র নয়। সঙ্গমের ব্রড ডেফিনিশন হল, দা ইনসারশন অফ এ বাঁড়া ইনটু অ্যান অরাল, অ্যানাল, অর ভ্যাজাইনাল ওপেনিং, অ্যান্ড এ ওয়াইড ভ্যারাইটি অফ বিহেভিয়ার্স দ্যাট মে অর মে নট ইনক্লুড পেনিট্রেশন, ইনক্লুডিং ইন্টারকোর্স বিটুইন মেম্বার্স অফ দা সেম জেন্ডার্স। কিন্তু কপুলেশন বা চোদাচুদি, যা নিয়ত আমরা আত্ম-সংলাপে সহজ ভাবে ব্যবহার করি, ভদ্দরপুঞ্জে সহজ বা স্বাভাবিক উচ্চারণ নয়। কেননা এর সঙ্গে জড়িয়ে আছে অ্যাস্টোনিশমেন্ট আর ভ্যাজাইনাল সেন্সিবিলিটি। যে-কারণে 'চোদাচুদি' শব্দটা (যার উৎসে রয়েছে 'চোদা' ও 'চুদি' নামের দুই ভাইবোনের হাজার-হাজার বছরের মিথ-উপালেখ্য) আমাদের অন্যান্য অর্গানিক কারবার থেকে বেপোট হয়ে গ্যাছে। এ থেকেই পুরুষতন্ত্র সামাজিক ট্যাবু ম্যানুফ্যাকচার করেছে। শ্লীল-অশ্লীলের মধ্যে ভিড়িয়ে দিয়েছে কোন্দল। ওই কোন্দল আর তার অ্যাডহিরিং লুকোচাপার দরুন এদেশের ফিল্ম আর সাহিত্যেও যৌনতা দেখানো হয় পারভার্টেডলি।

কিন্তু পুরুষের চোখে বা অনুভবে মেয়েদের শরীর? এ ব্যাপারে ভদ্দরলোকই বলো, ছোটলোকই বলো, সব মিনসের এক রা! পুরুষতন্ত্রের ঢালাইঘর নারীকে ঝুটমুঠ বহু 'শেপ' দিয়েছে ---- শঙ্খিনী, পদ্মিনী, চিত্রিণী, হস্তিনী, ---- এগুলো কি বিধাতার কেরামতি? সব শালা পুরুষতন্ত্রের ধুড়কি। পুরুষের চোখে বিভিন্ন বয়সের, বিভিন্ন খেপের, বিভিন্ন নেচারের মাগি। তাদের নামও তেমনি ভেরিয়াস। নারী বলতে বুঝি একজন স্তন ও যোনি সমন্বিত মেয়েমানুষ, কিংবা এনি অবজেক্ট রিগার্ডেড অ্যাজ ফেমিনিন। ফের 'স্ত্রী' বললে, যার এঁড়িগেঁড়ি বা পোলাপান আছে, অর্থাৎ বিয়ারার অফ আন্ডাবাচ্চা। মাদি শেয়াল বা বাদুড়ানীও বোঝায়। 'রমণী' বলতে, এ বিউটিফুল ইয়াং উইম্যান, মিসট্রেস ---- এবং, যাহা রমণীয়, রমণযোগ্য 'মাল'। 'ললনা'ও মাল, তবে ওয়ানটেন লেডি। 'লল', অর্থাৎ খেলুড়ে মাগি। বিবিসি। মানে, বাড়ির বউ ছিনাল। 'অঙ্গনা' ---- আ উইম্যান উইথ ওয়েল-রাউন্ডেড লিম্বস।। 'কামিনী' ---- আ লভিং অর অ্যাফেকশনেট উইম্যান, কিংবা টিমিড মাল। কিন্তু কামিনী বললে এসব ভদ্দরলোক তাঁদের চুদাউড়ি বউটিকেই বোঝেন, মরাগরুর দালালটা সঙ্গে অং করে যে মাগিটা পালহুড়কি দিয়েছে। 'বনিতা'ও বউ, তবে 'বধূ' বলতে এঁরা বোঝেন বিয়ে করে আনা বউটি। আর, 'যোষিৎ' বলেছে যাকে সে কেবল ছুঁড়ি, গার্ল, ইয়াং উইম্যান; অ্যান আইটেম।
তো, পুরুষতন্ত্র নারীর এতসব উপনাম দিয়েছে, শুধুমুধু 'যৌনতা'র দৃষ্টি থেকেই তো! মানে, পুরুষের 'একটি-মাত্র' নারী নিয়ে মন ভরে না। তারা চায় একাধিক। একটি নারীমূর্তি গড়তে বহু মডেল ইউজ করতেন প্রাক্সিটিলিস; কারো মাই, কারো মাজা, কারো দাবনা এবং কারো-বা পাছা নিয়ে রচিত হতো তাঁর এক একটি তিলোত্তমা। আমরা পুরুষরাও এহেন একটি হাগিং, লাস্টিং, উইশিং নারীমূর্তি ধারণা করি এবং তার জন্য একটা-করে জবর স্ল্যাং বানিয়ে রেখেছি। এটা পুরুষের যৌনতার হোমওয়র্ক। কাল যেন পড়া ধরবেন স্যার।

নারী বাবদ স্ল্যাং বানাতে বসে প্রথমেই যেটা, নারীদেহের খুফিয়া বিভাগে এন্ট্রি মেরেছে পুরুষ। বস্ত্র সরিয়ে উদোম করেছে, সর্বাগ্রে যাঁদের দর্শন পেয়েছে, তাঁরা যমজ, উভয়েরই নাম 'স্তন'। স্তন বোঝো তো চাঁদু? যা চিলি চিৎকারযোগে নারীর যৌবন অ্যানাউন্স করে। কিন্তু গোড়ায় গলদ। বাংলা ভাষার কুঁয়োর ব্যাঙ গবেষক-সংকলকরা যে শব্দগুলোকে স্তনের এওয়জ ভেবে টুকেছেন, তাতে স্তনের শেপ বোঝা গেলেও অ্যাপিয়ারান্স আর নেচারে গড়বড় আছে। চুচি, মাই, দুদু, বেল, বাতাবি, নারকেল, তরমুজ, লাউ, বেগুন, ডিংলা, বেলুন, হেভি ওয়েট, হেডলাইট ---- এগুলো ঠিক আছে। কিছুটা মেলে। কিন্তু আতা বা উইঢিবি কেন? স্তনের গায়ে গোঁড় আছে, না ভেতরটা ফোরা? ফের দ্যাখো, 'আনারদানা'! ওটা স্তনের দ্যোতক হলো? মানে, ডালিমের দানা! ওই সাইজের স্তন নাকি হয়! হাসলে বাংলার ডাগদার বাবু। ফের কেলিয়েছো 'নিমকি' ঢুকিয়ে। নিমকি তো ঢোকাবার জিনিশ। মানে গুদ। গুদ আর মাই এক হলো? ফের হাসালে পেঁপেসার। 'মেশিন' কেন? মেশিন তো বড়জোর ল্যাওড়া। পূর্ণযুবতীর স্তন হিশেবে 'হরিণঘাটা' চলতে পারে। তবে, 'সিঙ্গাড়া', 'পিরামিড' আর 'হাইহিল' কদাপি নহে। হে বঙ্গভাষার টুলোপণ্ডিতগণ! তোমরা স্ল্যাং-এর কিচ্চু বোজো না। তোমাদের অভিধানে অনেক ঝোলঝাল আচে। ঝুলে গ্যাচে বাবা লেতাই, কাচা তোমার খুলে গ্যাচে।

বলতে চাইছি, স্ল্যাং-এ থাকবে স্তনের গঠন ও প্রকৃতি, তাতে স্তনধারিণীর বয়স ও দেহের বিভাব জেগে উঠবে, সেটাই তো কাম্য। একটি অষ্টাদশী খেলুড়ে ললনার স্তনকে কি 'আমসি' বলা যাবে, নাকি 'বেগুনপোড়া'? কোন-কোন টুলো 'চুচি'কে বাদ দিতে চেয়েছেন স্ল্যাং থেকে। লজিক হলো, ওটা সংস্কৃত মূল শব্দ 'চুচক' থেকে ভায়া হিন্দী তদ্ভব 'চুচি' থেকে সরাসরি বাংলায় এসেছে, ----- এবং অভিধান স্বীকৃতও বটে। ওভাবে দেখলে, তাহলে তো 'চুত' শব্দটাকেও ছেঁটে ফেলতে হয়। কারণ সেটিও সংস্কৃত 'চুদ' জাত তদ্ভব হিন্দী আঞ্চলিক, ----- এবং সেটিও অভিধানে ঠোর পেয়েছে, যার মূল অর্থ 'যোনি'। অভিধানে ঠাঁই পেয়েছে বলে স্ল্যাং হবে না? তাহলে 'চুতমারানি'দের কীভাবে ডাকা হবে? এভাবে, তাহলে, 'মাগি'ও বাদ যাবার কথা। যেহেতু সেটা পালি 'মাতুগাম'-এর তদ্ভব রূপ এবং তার মূল ক্ষরিত অর্থ খালিপিলি 'মেয়েমানুষ'। হিন্দী 'চুচি'তে অষ্টাদশীর লমশমি স্তনের যে ব্যঞ্জনা, সে তো বহুল চালু বাংলা 'মাই'তেও দুর্লভ। আবার ভারিভরকম পেল্লাই থন-দুটিকে তো 'তরমুজ' কিংবা 'ফজলি আম'ই বলব। বড়জোর, 'বউ ফুসলানি আম'।
স্তনের সমীপশব্দ পাচ্ছি 'বুনি' 'বুচি' 'বুটকি'। এগুলো ও-বঙ্গের। খুলনায় চুচির নাম 'ফলনা'। যেটা ময়মনসিংহে গুদের নিকনেম। কুমিল্লায় উচ্চারণদোষে স্তন হয়েছে 'তন'। আমরা বলব, 'থন'। রংপুরে 'টমটমা'। ঢাকায় স্তনযুগলের বেড়ে নাম দিয়েছে, 'জোড়ামুঠিফল'। বগুড়ায় কিশোরীর উঠন্ত চুচির নাম 'বুচি'। আমাদের এদিকে 'কুল' 'লেবু' 'পেয়ারা' দেদার মেলে।

তারবাদে, টনটনে লবলবে বোঁটা দেখে কার না লালকি ঝরে! স্তনবৃন্তের কথাই বলছি, মালপোয়া বা পুলিপিঠের নয়। যা দেখে লিলিক্ষা জাগে, চোষার। তর্জনী ও বুড়ো নিশপিশ করে, দাঁতে চেপে চেবাতে জী ললচায়। স্তনবৃন্তের উপরিভাগকে বাকরগঞ্জে বলে 'পালনি'। 'বুডা' 'বুটা', এগুলোও ও-পাড়ায় চলে। তবে, আমরা সরাসরি 'বোঁটা'ই বলব। বোঁটা, বোতাম, চুমুর, কিশমিশ, নাট, সোপনাট, সুপুরি, রিঠা, ডুমুর। এছাড়া বড়জোর 'তকলি'। 'বাটিকোট' বলব বডিসকে। 'পৈতে' বলি তার স্ট্র্যাপকে। 'ব্রা' আর 'ব্রেসিয়ার' ----- দুটোই শিরশির করা শব্দ। জুড়ি নেই। কড়কড়ে বডিস বললেও অমনটা লাগে না। শকুন্তলা বলছে, 'সখী,অমন আঁট করে বাঁধিসনি,বল্কলের ভেতর বড্ড আইঢাই লাগে!' উত্তরে প্রিয়ংবদা বলছে, অত্র পয়োধর-বিস্তারয়িতৃ আত্মনঃ যৌবমেব উপালভস্ব ----- 'যে যৌবন তোর মাইদুটোকে অত বাড়ন্ত করেছে, তাকে দুষগে যা, আমাকে কেন!'

এবার নিচে নামো। তলার দিকে। চোখে পড়বে পেটি। তার মধ্যমণি 'নাভি'। নাই, নায়, ঢোঁড়ি, পেটি, টুনি, পুঁতি ইত্যাদি কত নাম পড়েছে ওইটুকু গত্তে! এগুলোর মধ্যে হিন্দী 'ঢোঁড়ি' কিন্তু একটা হাইভোল্টেজ স্ল্যাং। ওটা বাংলায় তাংড়ানো উচিত। অন্তত, নারীদেহের নাভির খাটচড়ি শব্দ এর চাইতে বেস্ট আর হয় না।

তা, মলয়দা, এরকম একটি নারীদেহ লাভিত হলে দাঁড়ায় বৈকি। তখন লেকামেকা চুলোয় যাক। বাকি কথা, যা সকালে বলেছি : লিঙ্গের লিঙ্গযোগ (পড়ো 'মনোযোগ') যেখানে দরকার সেখানেই খাড়ায় কেবল। নারী বা যৌনতা নিয়ে লেখার সময় নিরাসক্ত সন্ন্যাসী হয়ে থাকতে হয়, নচেৎ লেখাটা খাড়ায় না। এবং বলি, এই লেখাটিও লেখার সময় দাঁড়ায়নি, নট ইভ হাফ এমএম।
---------------------------------------------------------------
আজ এই পর্যন্ত। বাঙালি মধ্যবিত্ত ভদ্দর পাঠক যদি লোড সামলাতে পারেন, পরে আরও মোক্ষম দেবো। বাঙালি অধ্যাপক-গবেষকরা তাঁদের 'যৌনতা' ও 'নারী' বিষয়ক লেখকর্মে এত বোকামি, মুর্খামি আর ঝোলঝাল করেছেন, সেটা ধরিয়ে দিতেই এই লেখা। যদি অনুমতি পাই, আরও হামান হানতে প্রস্তুত।
Comments
Jayanta Samajdar এই, কে আছো, আমাকে শিগগির ধরো, এম্বুলেন্স ডাকো! আমি অজ্ঞান হয়ে যাবো।
Manage
LikeShow More Reactions
Reply5w
LikeShow More Reactions
Reply5w
Manas Chakraborty একমত হয়েও একটুস আনকথা বোলতে মন চায় । নারীর কামকলা নিয়ে সেরা লেখায় লেখকের বীর্যপাত চাইই চাই ।
Manage
LikeShow More Reactions
Reply5w
Bedangshu Mishra ইহা কি পড়লাম???
Manage
LikeShow More Reactions
Reply5w
Bhajan Datta ইহা শুনিবার,পড়িবার, ধারণ করিবার দমদার হওয়া আবশ্যক। 👌👌👌🙌
Manage
LikeShow More Reactions
Reply5w
Zobaen Sondhi আমি একে সেই কবে থেকেই 'সাধনদণ্ড' সম্বোধনে লিখি।
Manage
LikeShow More Reactions
Reply5w
Bibek Kumar হার্ট বন্ধ হয়ে যাবার জোগাড়।
Manage
LikeShow More Reactions
Reply5w
LikeShow More Reactions
Reply5wEdited
হেমন্ত সরখেল সাধারণ বিদ্যেতে এ আয়ত্বে আসিবেক লাই। অধ্যাবসায়, সমর্পণ ছাড়া এ বান্ড খারাইবে না।
Manage
LikeShow More Reactions
Reply5w
LikeShow More Reactions
Reply5w
কৌস্তভীয় গঙ্গোপাধ্যায় আমি অনুমতি দিলুম আপনি হামান হানুন ৷ প্লিজ..... অজিত দা'.....ইন্টারকোর্সের সময় আমি ওয়ার্ডগুলো ব্যবহার করতে চাই
Manage
LikeShow More Reactions
Reply5w
কৌস্তভীয় গঙ্গোপাধ্যায় Ratankumar Biswas কীসের রাবিশ রতনকুমার বাবু....সত্যটা জেনে খসে গেল.....এইসব শিস্ন কাটা মাগুর মাছদের রাখেন কেন অজিত দা'
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Tanumay Goswami এক সাংবাদিককে ঠোঁট ফোঁট বেঁকিয়ে বলতে শুনেছি, তাঁর নবারুণ ভাল্লাগে, কিন্তু সন্দীপন নয় । কারণ নবারুণে খিস্তিখাস্তা থাকলেও যৌনদৃশ্য নেই, আর সন্দীপনে সেটার ছড়াছড়ি । এখানেই সবার ভয় । ছোটবেলায় লুকিয়ে লুকিয়ে পানু পড়ে, আর বড় হয়ে অমনি বলে, অ্যাঁ মাঁ, পর্নোগ্রাফি !’ সন্দীপনকে তো টিভি প্রোগ্রামেও বলতে শোনা গেছে, হ্যাঁ, আমি পর্নোগ্রাফি পড়েছি । হ্যাঁ, তো, তাতে কি হল ? অন্যদিকে এইটে, সবার ভয় ! কখন বেরিয়ে পড়বে ঝুলন্ত ঠরঠরে খাড়া বান্টুটি । যদি কেউ দেখে ফেলে । তারচে, ঢাকাঢুকি যৌনজীবনই বেশ । যা চিরন্তন সত্য তার অবদমন চলেনা । খুঁজে খুঁজে, হেনিয়ে ফেনিয়ে, ঝুপ করে বানিয়ে নিয়ে ন্যাকামার্কা সাহিত্য কোনওদিনই যুগোত্তীর্ণ হয়না । হতে পারেনা ।
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Basab Ray স্দীপনে যৌনতার অনুষঙ্গ বা বিছানা দৃশ্য আছে, বর্ণনা নেই।
Manage
LikeShow More Reactions
Reply5w
Ratankumar Biswas bangla sahitye jounata r pervertion ekhon mool upajeebya. pashchimi sabhyatar bhalo dikgulo rapto korte na parleo tader ragrage bishaygulo anayase uthe aase tathakathito lekhakder kalame. r tatei katto garba bhara ullas.
Manage
LikeShow More Reactions
Reply5w
Tanumay Goswami সন্দীপন বুক ঠুকে বলেছেন, ‘আমি যদি গীতা লিখি সেখানেও যৌনতা আসবে, যৌনতা আসবেনা এইরকম কোনো স্পেস থাকতে পারেনা, এটা নিয়ে লোকে আলাদা করে এত বলে কেন জানিনা । মার্ডার স্টোরির অনুপুঙ্খ বর্ণনা লেখা হয়, সেটাও তো একটা কর্ম । যৌনতাও একটা কাজ । কেউ যদি তার অনুপুঙ্খ বর্ণনা লেখে অমনি দুনিয়া চৌকো হয়ে গেল !’

যৌনতার গতি এক অমোঘ ক্রিয়াগতি । বৌদ্ধরা স্বভাবতই স্ত্রী-উন্নাসিক । কিন্তু বৃদ্ধ ভিক্ষুকও সদ্যভিক্ষুণী কিশোরীর সংস্পর্শে এসে এক কিশোর হয়ে যান । এ হল মানব মনের অবচেতনে লুকিয়ে থাকা আদিম পাশবিক প্রবৃত্তি । মনোবিজ্ঞানী ফ্রয়েড তাঁর ‘Psychopathology of Everyday Life’ শীর্ষক গ্রন্থে একথা বলেন । বিনয় মজুমদারের কাছে যৌনক্রিয়া তো মানুষের সর্বশ্রেষ্ঠ ‘কীর্তি’ বলে বিবেচিত । ‘বাল্মীকির কবিতা’ কাব্যের ‘আরো বেশি ঘন ঘন’ শীর্ষক কবিতায় বিনয় লিখেছেন,-
 
“আরো বেশি ঘন ঘন বসবার ইচ্ছা হয় ; বসেই দেখেছি
এত বেশি সুখ আর কোন কিছুতেই নেই ; কবিতায় গানে
এত বেশি সুখ নেই ; অনেক দৃশ্যই আমি জীবনে দেখেছি
তবুও দেবীর দেহ, দেবির বাতাবী গ্রাস সকলের সেরা ।
এদের মতন এত সৌন্দর্য রোমাঞ্চ আর কোনো কিছুতেই
পাইনি, পাব না, তাই বুঝি সে বসাই হল আসল ব্যাপার ।
গ্রাসের ভিতরে স্তম্ভ পুরে দিয়ে ঢেউ দেওয়া- এই ব্যাপারের
তুল্য অন্য কোনো কীর্তি মানুষের নেই বলে টের পাই ।
ফলে বুঝি বসা হল মানুষের জীবনের কর্তব্য, হয়তো
একমাত্র কর্তব্য.... ”

কবি আস্বাদিত এই নির্মল অনুভূতি কোনও ব্যক্তিক সত্য নয়, তা সর্বজনীন সত্য । যৌনতা জারিত এই বোধ শরীর ও সত্তাকে এক সূত্রে গেঁথে দেয় । “গ্রাসের ভিতরে স্তম্ভ পুরে দিয়ে ঢেউ দেওয়া”-র অর্থ যৌনক্রিয়া । আর ‘বসা’ হচ্ছে অনিবার্য প্রবৃত্তি- ‘মানুষের জীবনের কর্তব্য- হয়তো একমাত্র কর্তব্য’ । ‘দুজনের অতি ব্যক্তিগত’ কবিতায় বিনয় যৌনতার পক্ষে আরও জোরালো সওয়াল করেন- ‘রতি রক্তিমতা দিয়ে প্রীতি সদৃশ্যতা আনা যায়,/ কেবল সঙ্গমক্রিয়া সব কার্য সম্পাদন করে ।’ অস্তিত্বের মূলে রয়েছে যৌনতা ।
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Anindya Dutta anekdin por bagher dak sunlam ajit..
Manage
LikeShow More Reactions
Reply5w
LikeShow More Reactions
Reply5w
Sadique Hossain অনবদ্য
Manage
LikeShow More Reactions
Reply5w
Jayeeta Bhattacharya কারো চোখে পড়েছে কিনা জানা নেই,কারণ নারী শরীরের বর্ণনাতেই ত খাড়া বাড়া সকলের, কিন্তু মুগ্ধ হলাম ভাষা বিজ্ঞানে তোমার পাণ্ডিত্য দেখে। প্রেম।
Manage
LikeShow More Reactions
Reply5w
Rehana Akhter শুধুমাত্র নর বা নারী দেহের
বর্ণনা কেন,যে কোন বিষয় বা
বস্তুর বিশদ ব্যাখ্যা বিশ্লেষণে

অজিতের জুড়ি মেলা ভার।
এই কারণেই বলেছি তাঁর
উদারতা আর গভীরতা মাপার মাপকাঠি পৃথিবীতে
তৈরী হয়নি।যে কথার প্রেক্ষিতে আমার কিছু ফেসবুক বন্ধুর গাত্রদাহ হয়েছে।একটি অক্ষর কেউ
লিখে দেখাক দেখি,যারা ক্ষুব্ধ হন,তারা।
Mosharrof Hossain শরীরকে প্রয়োজনে আবৃত রাখতে হয়, আবার পুরোটাই অনাবৃত করতে হয়,সেও স্থান কাল পাত্র বিবেচনা করে। এটাই জীবন যৌবন সংসার। সকল সময় সকলের জন্য সকল জায়গায় উন্মুক্ত নয়।
Manage
LikeShow More Reactions
Reply5w
Debajyoti Ray যুদ্ধক্ষেত্রে দাঁড়িয়ে শ্রীকৃষ্ণ অর্জুনকে যাহা বলেছিলেন তারই বিনির্মিত ভাষ্য এটা ।
Manage
LikeShow More Reactions
Reply5w
Debasis Bhattacharya রমণের সময়েও যাদের হাতে বাঁধা থাকে ঘড়ি, অজিত রায়ের লেখা তাঁদের জন্য নয়!আমি হোমো নই, নারী ভজা নারীতেে মজে থাকা লোক ,তবু এই লেখাটি র জন্য আপনার দিকে একটা বন নিরাপদ চুমু , পারলে স্বীকার করুন?
Manage
LikeShow More Reactions
Reply5w
Pradip Chakraborty অজিতদা একটা বাঙাল স্ল্যাং লিখে , তারপর শেয়ার।
" হাতে নাই কড়াকড়ি
চ্যাট পারে মোরামোরি "।
Manage
LikeShow More Reactions
Reply5w
Tanmoy Mukherjee অজিত রায় স্যার দুটো জায়গায় আমার একটু খটকা লাগছে। সম্ভবতঃ আমার ভুল জানার ফল।
তবুও জিজ্ঞেস করি "বাণ্ড" না "বান্টু"? আর "মদনদত্ত" না মদনদন্ড আর "আনন্দদত্ত" না আনন্দদন্ড?
Manage
LikeShow More Reactions
Reply5w
Animesh Chakraborty বলার, লেখার পড়ার জন্য ধক চাই বস, সবার কম্ম না। লাব্বু অজিত দা, মলয় দা।
Manage
LikeShow More Reactions
Reply5w
Dipak Chandra Roy পাণ্ডিত্যে কুতকুতি খেলাম ;ভিতরে মালমসলা থাকলে শিলনোড়ায় তো পিষতে হবে দাদা, নতুনত্ব এখানে বর্ণনার বিদগ্ধতা।
Manage
LikeShow More Reactions
Reply5w
Md Sekender Ali লেখক এবং কমেন্টারদের তুলনায় একটি ছোট্ট মানুষ আমি, মাএ ২৫ এর এক যুবক। বাংলাদেশের কন্টেকসটে এমন একটি লেখা চটি লেখার শামিল এবং লজ্জা শরম ভুলে বলছি এমন লেখা পড়তে বসলে শুধু খাঁড়া নয় আরো অনেক কিছু হওয়া সম্ভব। তবে কসম কেটে বলতে লেখাটি পড়ার সময় তেমন কিছুই হয়নSee more
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
শাল্যদানী রূপম একটা শব্দ যোগ করতে ইচ্ছে করলো পুরোটা পড়ে
তৃতীয় লিংগের জনগণ বাড়াকে 'লিকাম' বলে।


পরেরটার অপেক্ষায়
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
অজিত রায় তলার কমেন্ট দেখুন।
Manage
LikeShow More Reactions
Reply5w
LikeShow More Reactions
Reply5w
অজিত রায় আজ উদয়ন ঘোষ ও অরুণেশদা বেঁচে থাকলে ফুল পেগ অর্ডার দিতেন। তাঁদের চেয়ে একশো, থুড়ি, লক্ষ বিঘা দূর দাঁড়িয়ে আছে বাংলা পাঠক কুলের রত্নাকুমার। নামের বানানটা পিছলে গিয়ে বৃহন্নলা হয়ে গেল, এর জন্য 'টাইপো' দায়বদ্ধ।
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Basab Ray রতনলাল বলা যায়। দীপক চ্যাটার্জির ডান হাত
Manage
LikeShow More Reactions
Reply5w
অজিত রায় সেই ছোটবেলায় পড়া, বাসব।
Manage
LikeShow More Reactions
Reply5w
Jayanta Samajdar অজিত রায় কিছু উদ্ভট লোক থাকে, শুভ কাজে ব্যাগড়া দেবেই, এদের পিঁছুটি মেঘতুল্য, এদের বাতাস পুতিগন্ধময়, রোমহর্ষক ঘর্মাক্ত দেহে, ছেলে মেয়ের চোখে হাত চাপা দিয়ে এনারা ইস্ত্রির ইয়েতে ইয়ে ঢেলে থাকেন, তারপর গাঁক গাঁক করে নাক ডেকে রাত কাটিয়ে, ভোরে ঘুম থেকে উঠে লুঙ্গির বীর্য্য মুছে দেশকাল কিভাবে ভোগে গেলো, সেই ভাবনায় মত্ত হন। সুতরাং এদের নিয়ে ভেবে হবেটা কী?
Manage
LikeShow More Reactions
Reply5w
অজিত রায় "বাণ্ড" প্রাকৃত ও সংস্কৃতে রয়েছে, যা থেকে "বাঁড়া"। আনন্দদণ্ড ও মদনদণ্ড্ আমার টাইপোটিক্যাল ভুল, তোমার বলার আগেই চোখে পড়েছিল, এতক্ষণে শুধরে দিলাম।
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Subhamoy Pal সত্যি আপনার বাঁড়ায় জোর আছে। আপনার বাঁড়ায় প্রণাম।
Manage
LikeShow More Reactions
Reply5w
Nilarnab Chakrabarti আপনার নাকে চুমু
Manage
LikeShow More Reactions
Reply5w
Manash Nath সাপাটে ছয়
Manage
LikeShow More Reactions
Reply5w
LikeShow More Reactions
Reply5w
Preetha Roy Chowdhury হেথায় হামি কুছু বলিব না, হামি গরীব আদমি আছি, ফিলহাল আপনার লেখা পড়ে পড়ে নিজের শব্দভাণ্ডারের দৈন্য বুঝছি।
Manage
LikeShow More Reactions
Reply5w
Biswajit Das কি দিলেন , এজিনিস পরার পর চোখের নীচে অনিবার্য কালি পড়ে ।
Manage
LikeShow More Reactions
Reply5w
Prasunkanti Bhattacharyya কেউ শিখতে চাইলে তবেই অজিত রায়কে ঘাঁটাবে নচেৎ নয় ।
Manage
LikeShow More Reactions
Reply5w
Amitava Praharaj ওফফফফ!!! অসামান্য অজিতদা... কিছু লেখা পড়লাম বটে...
Manage
LikeShow More Reactions
Reply5w
Tanumay Goswami Subhamoy pal কে বলি, কলকাতা বইমেলায় দেখা হলে তোমার এবং তোমার পঞ্চ গুষ্টির বাঁড়াগুলো কেটে হাতে ধরিয়ে দেব ভাই l তারপর নাচন কোদন করবে, ক্যামন ?

অজিত রায়ের ওয়ালে বেশি কেরামতি দেখাতে এসো না l
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Subhamoy Pal আমি এখন কলকাতাতে আছি। বল কোথায় দেখা করবি?? 1:1 হবে। তুই আর আমি থাকব।
Manage
LikeShow More Reactions
Reply5w
Subhamoy Pal তোর প্রোফাইলে ঠিকানাটা ঠিক করে লিখিস নি বাঞ্চোদ লোক। নাহলে এখুনি গিয়ে দানা ভরে দিয়ে আসতাম।
পার্কস্ট্রীটে আয় বাড়া।
Manage
LikeShow More Reactions
Reply5w
Tanumay Goswami ওরে গান্ডু, কলকাতার বাইরে আছি l যখন যাবো তখন তোকে ক্যালাবো ঠিক l Jiban Das কে ভয়ে ব্লক করলি কেন ? Jiban das তো তোকে একটার পর একটা উপহার দিচ্ছে l ওগুলো আনব্লক করে দেখ l ভালো লাগবে l আমি মারার আগে ও তোকে ক্যালাবে l ওর টা আগে ঝেল l
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Samiran Roy Subhamoy Pal, শুনলাম তোর বাবা নাকি এগারো বছরের মেয়েকে ধর্ষণের দায়ে জেল খেটেছে l বলছি তোর বাবার ফোন নাম্বারটা দিবি l একটা ইন্টারভিউ নেব l মানে তোর বাবার "বাঁড়া" নিয়ে কিছু আলোচনা আর কি ?
Manage
LikeShow More Reactions
Reply5w
Upananda Dhabal অসাধারণ লাগল লেখাটি । যদিও আভিধানিক অংশটা আপনার "বাংলা স্ল্যাং সমুচয় ঠিকুজিকুষ্ঠি " বইটিতে পড়েছি । সে ভিন্ন কথা । লেখা একটা সাধনা ; একটা চরম শিল্প , লেখক সেই লেখাটিকেই দাঁড় করান -- অন্যকিছুতে তখন তাঁর আসক্তি থাকেনা । আর Subhamoy Pal কে বলি ; কম বয়সে পাSee more
Manage
LikeShow More Reactions
Reply5wEdited
Harprasaad Ray দুঃখিত। কি পড়ছিলাম বুঝতে পারনি! মন্তব্যটি মনঃপূত হবে না জেনেও লিখলাম।
Manage
LikeShow More Reactions
Reply5w
Tapas Das ধোনতন্ত্র (diconomics) বিষয়ক গভীর আলোচনা। আচ্ছা ধুড়কিঞ্জাস মানে কি? ধুমধাড়াক্কা গোছের কিছু? অজিত রায়

No comments:

Post a Comment

হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে

  হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...