Subscribe to:
Post Comments (Atom)
হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে
হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...
-
বাংলা সাহিত্যে হাংরি জেনারেশন আন্দোলনের প্রভাব অভিজিৎ পাল বাংলা সাহিত্যে ষাটের দশকের হাংরি জেনারেশনের ন্যায় আর কোনও আন্দোলন তার পূর্...
-
হাংরি আন্দোলনের কবি দেবী রায় : নিখিল পাণ্ডে প্রখ্যাত কবি, হাংরির কবি দেবী রায় ৩ অক্টোবর ২০২৩ চলে গেছেন --- "কাব্য অমৃতলোক " ফ্ল্...
হাংরি আন্দোলনের অবদান
দেবাশিস্ ভট্টাচার্য্য ০২/০৯/২০১৫, ১৭:৩৭ মি:
আর একটা কথা আলোচনা বাড়বে নিশ্চিত তাতে ক্ষতি নেই। আর ব্যক্তি আমির কথা যদি বলি - আমার কোনোও কিছুতেই শ্লীল-অশ্লীল বোধ হয় না। বহুদিন আগে সিনেমা মিডিয়ামে আসার আগে একটা কথা শেখানো হয়েছিল - ঠিক ভুল কিছু নেই পুরোটাই সত্য। এই বোধ নিয়েই জীবনে পা বাড়িয়েছি। ঠকেছি অনেক কিন্তু পিছু হঠিনি। তাতে জীবনদেবতার আশীর্বাদ পেতে অসুবিধে তো হয়ইনি বরং সুবিধে হয়েছে।
শেষে বলি আপনার কাছ থেকে প্রাপ্তির ভাঁড়ার ক্রমাগত বাড়ছে। ভাল থাকবেন। ঠিক এইভাবে থাকবেন। শ্রদ্ধা-ভালবাসা সব রইল আপনার জন্য।
available in 'you tube.com'
পরবর্তী পর্যায় পড়ার অনুরোধ রইলো | ভালো থেক |
শিল্প সংস্কৃতির যে কোন শাখাতেই অগ্রসর হতে হলে তার (ইতিহাস) পিছনের পথটি সম্পর্কে ভালোরকম জানতে হয়। হাংরি জেনারেশানের কবিতা সেই পিছনের পথের এক বিরাট মাইলস্টোন। ধুমকেতুর মত উদয় এবং বিলয়ের আগে যে উজ্জলতা তা থেকে উৎসারিত হয়েছিল তা নস্যাৎ করা অসম্ভব।
আধুনিক বাংলা কবিতার ইতিহাসে হাংরি জেনারেশানের কবিতা একটি অন্যতম ইম্পরট্যান্ট চ্যাপটার । ভালোবসুন/ মন্দবাসুন, পছন্দ করুন বা নাই করুন, কবিতা চর্চার ক্ষেত্রে ভালো নম্বর পেতে হলে এই অধ্যায় ভালো করে জানতে হবে।
আপনি সেই দুরূহ কাজে আলোকপাত করেছেন, আপনাকে ধন্যবাদ।
পুনঃ ৩য় প্যারায় শক্তি চট্টোপাধ্যায় সম্পর্কে বলতে গিয়ে " প্রতিষ্ঠানবিরোধী " না হয়ে প্রতিষ্ঠান অনুসারী হবে মনে হয়। কারন তিনি বাজারি কাগজে যোগ দিয়েছিলেন।
ধন্যবাদ।
মলয় রায়চৌধুরীর কবিতা, গল্প ও উপন্যাসের বৈশিষ্ট্য হল যে সেগুলো মুক্ত-সূচনা ও মুক্ত-সমাপ্তি দ্বারা চিহ্নিত; এবং তা বহুমাত্রিক. আঠ্গিক-ভাঙা, ঘটমান, যুক্তির কেন্দ্রিকতা থেকে মুক্ত, কেন্দ্রাতিগ, অফুরন্ত অর্থময়, সংকরায়িত, রাইজোম্যাটিক. অপরিমেয়, ভঙ্গুর বাকপ্রতিমায় আপ্লুত, একাধিক বার্তাবহ এবং ক্যানন-অতিক্রমী ।
হাংরি আন্দোলন এই ভাবনাকে কিছুটা হলেও তো উসকে দিয়েছিল। আমি এর নিন্দা করছি না। তবে যে কোন একপেশে ভাবনার বিরোধী আমি। "প্রচন্দ বৈদ্যুতিক ছুতার"- এরকম স্ত্রী জননাঙ্গের আখ্যায়িকা ব্যাঞ্জক কবিতা- যেসব দেশে ন্যুডিটি, ফ্রি সেক্স স্বাভাবিক- সে সব দেশেও উচ্চাঙ্গের কবিতার মর্যাদা পায় কিনা আমার জানা নেই!
হাংরির দিকে যদি তাকাই এটাই একমাত্র বাংলা সাহিত্যের বাঁধ ভাঙার অন্দোলন। এখানেই প্রথম দেখি বাংলা সাহিত্যে কিছু অশ্লীল শব্দের প্রয়োগ, (যদিও শ্লীল অশ্লীল এর বিচার কে করে আর বিচারকের বিচারের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা হলে আপনার সামাজিক মুন্ডপাত হবে, সবাই স্বঘোষিত-স্বনিযুক্ত বিচারক।) এখানেই পাই গুরুচান্ডালি থেকে অন্যান্য সব বিধি নিষেধের শিখল ভাঙতে। (হাংরি যে সাহিত্যের সব আভিজাত্যকে ভেঙেদিয়ে রাতারাতি মুষ্টিমেয় কিছু লোকের সস্তার ছেনালি বা লোকদেখান আন্দোলন ছিল না তা বুঝতে গেলে এ বিষয়ের অন্তস্থলে পৌচানোর দরকার, কিন্তু ক'জন তা করবে সেটাই ভেবে দেখার।) বরং তা ছিল বাংলা সাহিত্যের উন্নতির জন্য। আমি তো মনে করি এই হাংরির কারণেই কলকাতা কেন্দ্রিক বাংলা সাহিত্য, ঢাকা কেন্দ্রিক বাংলা সাহিত্যকে অনেকটা পিছনে ফেলে দিয়েছে, ঢাকা কেন্দ্রিক বাংলা সাহিত্যে আমি নতুন কোন অভিযোজন দেখতে পাই না যে ধরনের অভিযোজন কলকাতায় দেখি।
আর একটি কথা বলতেই হয়, হাংরি কবিতাগুল যখন বারবার গুরুচান্ডালি দোষে দুষ্ট হচ্ছিল তখন সুনীল গাঙ্গুলি বলে ছিলেন "কবিতা পাঠকের মরমে পৌঁছানোর জন্য সাধু চলিত শব্দের মিশ্রণ আনা যেতেই পারে, তবে তা যেন পাঠকের কর্ণকুহরে আঘাত না হানে।" এ প্রসঙ্গে আমার মনে হয় এই আসরের কবিরা সুনীল বাবুর কথার প্রথম অংশ মেনে চলেন অর্থাৎ " কবিতা পাঠকের মরমে পৌঁছানোর জন্য সাধু চলিত শব্দের মিশ্রণ আনা যেতেই পারে," এইটুকু কিন্তু পাঠকের পাঠকের কর্ণকুহরে তা আঘাত হানছে কি না তা ভারার দায়বদ্ধতা তাদের নেই।
একটা উদাহরন দেই ; হাংরির অনেক আগে লেখা এই দুটি লাইন-
" পাখি সব করে রব, রাতি পোহাইল
কাননে কুসুমকলি সকলি ফুটিল। " এখানে করে ক্রিয়া পদ চলতি ভাষা কিন্তু পোহাইল ক্রিয়া পদ সাধু কিন্তু তাতে পাঠকের কানে শ্রুতি মাধূর্য আঘাত করে নি। কিন্তু এই আসরের কবি যখন লেখেন -
" আমি তোর ছোঁয়া অনুভব করি আমার বিছানায়,
সারাদিন ছুটে বেড়াচ্ছি তোর আশেপাশে, সেথায়
আমার সব বুকভরা ভালোবাসা দেব তব পায়।"
কবিতার এই তিনটি লাইন আমার সংগ্রহ করে রাখা ছিল। কারন একই ব্যক্তিকে একবার তোর আর তব শুনতে ভালো লাগছিল না আর সেথায় ও তব সাধুভাষা যেখানে অন্য চলিতের মধ্যে এটা কানে লাগছিল তাই জানিয়ে ছিলাম সবিনয়ে। তারপর কি হল সেটা উহ্য থাকাই ভালো। আমার আশঙ্কা এই যে "কবিতা পাঠকের মরমে পৌঁছানোর জন্য সাধু চলিত শব্দের মিশ্রণ আনা যেতেই পারে," শুধু এই কথাটি ব্যবহার না বাড়তে থাকে আসরে।
আমি কিন্তু এই কবিতায় কোনো অশ্লীলতা খুঁজে পাইনি। আগেই বলেছি শ্লীল অশ্লীলের বিচারের মাপকাঠির কি আর তার নির্ধারণ কে করল।
আমার এই মন্তব্যে জন্য যদি আপনার কোথাও আঘাত লেগে থাকে তা নিতান্তই আমার অঞ্জতা বশত, এরকম কিছু হলে অগ্রিম ক্ষমা চেয়ে নিলাম।
মলয়, ১৯৬০ সালে পাটনা বিশ্ববিদ্যালয় থেকে ইকনমিকস নিয়ে স্নাতকোত্তর পরীক্ষায় উত্তীর্ণ হন | তিনি কর্মসূত্রে ভারতীয় রিজার্ভ ব্যাংক, এগ্রিকালচার রিফাইনানস ডেভেলাপমেন্ট কর্পোরেশন, লাখনও, হয়ে যোগ দেন ন্যাশানাল ব্যাংক ফর এগ্রিকালচার এণ্ড রুরাল ডেভেলাপমেন্ট -এ এবং এই সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার হয়ে অবসর গ্রহণ করেন ১৯৯৭ সালে |
শুধুমাত্র কবিতা, নানা বিষয়ে মতের মিল না হওয়া ও সর্বপ্রকার বন্ধন থেকে মুক্তির স্পৃহা তাঁকে তাঁর পি.
এইচ.ডি অসমাপ্ত রেখেই কলকাতায় চলে আসতে বাধ্য করে | কলকাতায় এসে তাঁর প্রধাণ কাজ হয় "হাংরি জেনারেশন বা হাংরিয়ালিস্ট সাহিত্য আন্দোলনের (১৯৬১ ~ ১৯৬৫)" সূচনা ও নেতৃত্ব প্রদান করা | মলয় রায়চৌধুরীকে আমরা এই বিখ্যাত সাহিত্য আন্দোলনের জনক বা পথিকৃৎ বললে অত্যুক্তি করা হবে না |
রবীন্দ্রনাথ নিজেই অশ্লীলতার দায়ে পরেছিলেন | এখন সংক্ষেপে বলি পরে বিস্তারিত আলোচনা করা যাবে| রবীন্দ্রনাথ এই কথাগুলি নিজে বলেছিলেন মংপুতে মৈত্রেয়ী দেবীর বাড়িতে বসে ----"কথা ও কাহিনীর"'শ্রেষ্ঠভিক্ষা'কবিতায় আছে না
অরণ্য আড়ালে রহি কোনমতে একমাত্র বাস নিল গাত্র হতে ,বাহুটি বাড়ায়ে ফেলি দিল পথে ভূতলে ' ওই কবিতাটি যখন বেরুলো ,মহাশয় আমাকে বলিলেন ,রবিবাবু এটা লেখা কি ঠিক হয়েছে ? ছেলেরা পড়বে আপনার কবিতা ,
'একমাত্র বাস নিল গাত্র হতে'---- ঠিক হবে কি ? এতটা অশ্লীল রচনা ছেলেদের পড়া ঠিক হবে না | কি আর বলব বল ?
আর একটি উদাহরণ : রবীন্দ্রনাথের শেষ জীবনের প্রেয়সী ওকাম্পো অর্থাত বিজয়া কে উদেশ্য করে এমন কতগুলি কবিতা লিখেছিলেন এবং তার মধ্যে প্রেমের অভিব্যক্তি এতটাই বেশি ছিল যে কবিতাগুলি তার পুত্র রথী ও পুত্রবধু প্রতিমা দেবীকে পাঠাতে পারেন নি | মলয় রায়চৌধুরী না হয় তার কবিতার মধ্যে কিছু ব্যবহারিক ভাষা ব্যবহার প্রয়োগ করেছেন |
যাই হোক এ ব্যাপারে অনেক কিছু আলোচনা করা যেতে পারে | এখন লিখতে গেলে অনেক বড় হয়ে যাবে |
আজ পড়লাম।
আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ভালো থেকো |