সাহিত্য
সম্পর্কে নানা মুনির নানা মত । তা নিয়ে আমার মাথা ব্যথাও নেই । কেন না,
কারও মত-অনুসারে চলার লোক আমি নই । আমার মত-অনুসারে কেউ চলুক, তাও বলি না ।
ব্যক্তি স্বাধীনতা যেমন জরুরি, লেখার ক্ষেত্রে, লেখকের স্বাধীনতাও ততটাই
জরুরি । সে লেখা কোনো পাঠকের না পছন্দ হতেই পারে । পাঠকের পছন্দ মত লেখার
লোক প্রচুর আছেন, তারা মনোরঞ্জনকারী, বণিকদেবতার আশীর্বাদপুষ্টও বটে । আবার
অনেকেই আছেন, সে পথে পা বাড়াননি ।
কবিতা বা গল্পে যৌনতা নতুন নয় । রামায়ণ, মহাভারত থেকে শুরু করে কালিদাস, জয়দেব, ভারতচন্দ্র সর্বত্র যৌনতার ছড়াছড়ি । জয়দেব-এর গীতগোবিন্দম্-য়ে রাধার বিপরীত বিহার দৃশ্য অবিস্মরণীয় । কুমারসম্ভব-যে কালিদাস শিব-পার্বতীর সঙ্গমবর্ণনা অতুলনীয় । তা বলে, এসব লেখা অশ্লীলতার দায়ে পড়েনি !
অশ্লীলতা বিষয়টি ইওরোপীয় অবদান । চার্চের তর্জনী সংকেতে এসবের শুরু । এর প্রভাব থেকে পরিত্রাণ পায়নি বাংলা সাহিত্য । মধ্যবিত্ত মানসিকতা মূলত শুচিবায়ুগ্রস্ত, ফলে, বিদ্যাসুন্দরকেও কাঠগড়ায় দাঁড়াতে হয় ।
এই মানসিকতাকে আঘাত করতে চেয়েছিল হাংরি জেনারেশন । তাদের বিরুদ্ধেও মামলা মকদ্দমা । মলয় রাযচৌধুরী তার প্রমাণ ।
একবিংশ শতাব্দীতে এসেও কোনো লেখককে যদি এই মধ্যবিত্ত সংস্কারের সম্মুখীন হতে হয়, তাহলে বলবো, বাংলা সাহিত্য সাবালক হতে পারেনি এসব পাঠকের জন্য, যারা লেখায় যৌনতাদোষ খুঁজে বেড়ান !
নবরসের অন্যতম প্রধান রস শৃঙ্গার, বৈষ্ণব সাহিত্যই তা স্বীকার করে গেছে, আমরা সেখানে কোন ছার ?
কবিতা বা গল্পে যৌনতা নতুন নয় । রামায়ণ, মহাভারত থেকে শুরু করে কালিদাস, জয়দেব, ভারতচন্দ্র সর্বত্র যৌনতার ছড়াছড়ি । জয়দেব-এর গীতগোবিন্দম্-য়ে রাধার বিপরীত বিহার দৃশ্য অবিস্মরণীয় । কুমারসম্ভব-যে কালিদাস শিব-পার্বতীর সঙ্গমবর্ণনা অতুলনীয় । তা বলে, এসব লেখা অশ্লীলতার দায়ে পড়েনি !
অশ্লীলতা বিষয়টি ইওরোপীয় অবদান । চার্চের তর্জনী সংকেতে এসবের শুরু । এর প্রভাব থেকে পরিত্রাণ পায়নি বাংলা সাহিত্য । মধ্যবিত্ত মানসিকতা মূলত শুচিবায়ুগ্রস্ত, ফলে, বিদ্যাসুন্দরকেও কাঠগড়ায় দাঁড়াতে হয় ।
এই মানসিকতাকে আঘাত করতে চেয়েছিল হাংরি জেনারেশন । তাদের বিরুদ্ধেও মামলা মকদ্দমা । মলয় রাযচৌধুরী তার প্রমাণ ।
একবিংশ শতাব্দীতে এসেও কোনো লেখককে যদি এই মধ্যবিত্ত সংস্কারের সম্মুখীন হতে হয়, তাহলে বলবো, বাংলা সাহিত্য সাবালক হতে পারেনি এসব পাঠকের জন্য, যারা লেখায় যৌনতাদোষ খুঁজে বেড়ান !
নবরসের অন্যতম প্রধান রস শৃঙ্গার, বৈষ্ণব সাহিত্যই তা স্বীকার করে গেছে, আমরা সেখানে কোন ছার ?
No comments:
Post a Comment